বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১st জুন ২০২২

''বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠানের উদ্বোধন''


প্রকাশন তারিখ : 2022-05-31

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠানের উদ্বোধন

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি। ৩১ মে বিদ্যুৎ ভবনের চেয়ারম্যান দপ্তর সংলগ্ন ছাদ বারান্দায় বেলুন ও কবুতর উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন তিনি। পরে বিজয় হলে প্রতিমন্ত্রী সুবর্ণজয়ন্তীর একটি কেক কাটেন। এসময় বিউবো’র সদস্যবর্গসহ ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বিউবো’র সুবর্ণজয়ন্তী উদযাপনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি বলেন, ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ওয়াপদা ভেঙ্গে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড তৈরি করেন। তিনি ঐসময়ই বুঝতে পেরেছিলেন যে, বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে উন্নীত করতে হলে বিদ্যুৎ খাতকে পৃথক করতে হবে। সেই সময় ৫শ’ মেগাওয়াট ক্ষমতা নিয়ে যাত্রা শুরু করা বিদ্যুৎ খাত আজ ২৫ হাজার মেগাওয়াট ছাড়িয়ে গেছে। প্রতিমন্ত্রী আজকের দিনটিকে ঐতিহাসিক দিন উল্লেখ করে বলেন, দীর্ঘ ৫০ বছর ধরে পিডিবির কর্মকর্তা-কর্মচারীরা এক বিশাল কর্মযজ্ঞ পালন করে চলেছেন। তারা তাদের কাজে সফল হয়েছে বলেই পিডিবি সফলভাবে আজ ৫০ বছর পার করতে পেরেছে। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর দূরদৃষ্টি, সাহস ও সময়োপযোগী সিদ্ধান্তের কারণেই দেশে বিদ্যুৎ খাতের এই উন্নতি সম্ভব হয়েছে। তিনি আগামী দিনগুলোতে পিডিবিকে বিদ্যুৎ উৎপাদন ও বিতরণ ব্যবস্থায় আরো বৈচিত্র নিয়ে আসার তাগিদ দেন।

বিউবো চেয়ারম্যান প্রকৌশলী মোঃ মাহবুবুর রহমান বলেন, গত ৫০ বছরে আমাদের অনেক কঠিন সময় পার করতে হয়েছে। আমরা নিজেদের যোগ্যতায় টিকে থাকতে চাই, উন্নতি করতে চাই এবং সম্প্রসারিত হতে চাই। আমরা সুস্থ প্রতিযোগিতায় আমাদের দক্ষতা দিয়ে, আমাদের কাজ দিয়ে উন্নতি এবং সংহতি নিশ্চিত করতে চাই। ৫০ বছরের এই পরিণত প্রতিষ্ঠানটি স্বাধীনতার পর যেমন সকল উন্নয়নের চালিকাশক্তি হয়ে বঙ্গবন্ধুর নেতৃত্বে যাত্রা শুরু করেছিল, পরবর্তীতে মাননীয় প্রধানমন্ত্রীর হাতে সম্প্রসারণশীল বিদ্যুৎ খাতের থিঙ্ক ট্যাংক হিসেবেও অবদান রেখেছিল।

বিউবো চেয়ারম্যান বলেন, বঙ্গবন্ধুর হাতে গড়া এই প্রতিষ্ঠানের মর্যাদা সমুন্নত রাখতে পিডিবি’র কর্মীরা প্রাণান্ত প্রচেষ্টা অব্যাহত রাখবে এবং দেশের মানুষের প্রতি দায়িত্ব শতভাগ নিষ্ঠার সাথে পালন করবে। এযাত্রায় সকলের সহযোগিতা কামনা করে তিনি বলেন, আমরা যাতে আমাদের দক্ষতা সঠিকভাবে কাজে লাগাতে পারি তার জন্য মাননীয় বিদ্যুৎ প্রতিমন্ত্রী এবং নীতি নির্ধারক মহল অতীতেও আমাদের পথ দেখিয়েছেন এবং আশা করি ভবিষ্যতেও তা অব্যাহত থাকবে।  

পরে বিউবো ও ফোরাম ফর এনার্জি রিপোর্টার্স বাংলাদেশ (এফইআরবি) এর যৌথ উদ্যোগে আয়োজিত ‘‘বিপিডিবি’র ৫০ বছর পূর্তি : অর্জন ও চ্যালেঞ্জসমূহ” শীর্ষক ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি ও বিউবো চেয়ারম্যান প্রকৌশলী মোঃ মাহবুবুর রহমান সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

এসময় বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, আমাদের আগামী দিনের চ্যালেঞ্জ থাকবে সাশ্রয়ী মূল্যে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ অব্যাহত রাখা। সে লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে। আগামীতে বেশ কিছু বড় বিদ্যুৎ কেন্দ্র উৎপাদনে আসবে। এই কেন্দ্রগুলো বিদ্যুৎ উৎপাদন শুরু করলে সাশ্রয়ী মূল্যে বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হবে। বিদ্যুতের মূল্য বৃদ্ধির বিষয়ে বিউবো চেয়ারম্যান বলেন, অনেকগুলো বিষয়ের সমন্বয় করে মূল্যের ব্যাপারে সিদ্ধান্ত নিতে হয়। বিদ্যুতের মূল্য সহনীয় পর্যায়ে থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

 


Share with :

Facebook Facebook